জ্বলদর্চি

রাজকুমার আচার্য


রা জ কু মা র  আ চা র্য

রবীন্দ্ররচনা  মনন তৈরির 'মন্ত্র', পরম আশ্রয়


কেউ কি মরতে চায় এই সুন্দর ভুবনে? উত্তরটা সবার জানা, "মরিতে চাহি না আমি এই সুন্দর ভুবনে..."

বর্তমানের সংশয় জীবনের পথে হাঁটতে হাঁটতে ভেবেছি, পেয়ে যাব একদিন, "আমার পরাণ যাহা চায়..." কিন্তু কেউ কি কখনও ভেবেছি, এমন দিন আসবে যে,  মৃত্যুভয় এমনভাবে ঘিরে ধরবে আমাদের! গৃহবন্দি এই নিভৃতবাস কে কবে কোথায় দেখেছে! দেখিনি কেউ। জানি না কেউ। 

আচ্ছা ভেবে দ্যাখ মন, রবীন্দ্রনাথ  কতটা আশ্রয় আমাদের এই সংশয় জীবনে? ওই শোন, ভোরের আলোর সাথে গেয়ে ওঠে গান পাশের বাড়ির গৃহবন্দি কিশোরী, "এসো হে বৈশাখ এসো এসো..." আহা, সব সংশয় যেন দূর হয়ে যায়। আসবে বৈশাখ। বৈশাখ মানে নতুন ভোর, বৈশাখ মানে আলোর দিশা, বৈশাখ মানে যেন শঙ্কাহীন পথ চলা। 
মননের অনুশীলন না করলে আমরা যেকোনও কাজে একটা সীমানার পর আর এগোতে পারি না, খাঁচাবন্দি কাকাতুয়ার মতো। যে কিছু কথা রপ্ত করে নিয়ে আমাদের মন জয় করে নেয়। কিন্তু সামান্য কিছু কথাতেই আটকে থেকে যায়। আমরাও কাকাতুয়ার মতো আটকে থেকে যাব যদি মনন তৈরি করতে না পারি। সেই মনন তৈরি প্রক্রিয়ায় রবীন্দ্ররচনা ধারাবাহিকভাবে পড়া অপরিহার্য বলে মনে হয়। 

বুঝি বা না-বুঝি, মনে থাকুক বা না-থাকুক রবীন্দ্ররচনা ধারাবাহিক পাঠ মনন তৈরির একমাত্র "মন্ত্র"। আমাদের সংশয় জীবনের পরম আশ্রয়। যখন "মানবের মাঝে আমি বাঁচিবারে চাই..."
--------

Post a Comment

0 Comments