জ্বলদর্চি

অচিন্ত মারিক


অ চি ন্ত  মা রি ক 

সংশয়ের ব্রাহ্মমুহূর্তেও আছি রবীন্দ্রনাথে


আজকের এই সংকট-দিনে মৃত্যু সম্ভাবনা নাকি 'ঢাই পার্সেন্ট'। অথচ মৃত্যু ভয় 'শত্ প্রতিশত্'। মরে গেলে এখন কত শত কারণের সার্টিফিকেট পাওয়া যেতে পারে তা আগে জানা ছিল না -- এখন জানা যাচ্ছে। তবে মৃত্যুর ব্রাহ্মমুহূর্তে যে রোগেরই প্রকটতা ধরা পড়ুক না কেন, তার নাম আর যাই হোক রবীন্দ্র-রোগ হবে না।
         জীবনের অনেক সংশয়ের মাঝে সাম্প্রতিক সংশয়ে গৃহকোণে অবরুদ্ধ থেকে আমরা কেউই বিচিত্র জীবনযাপন করছি না। টাইটানিক ডুবে যাওয়ার পর একখণ্ড কাঠ আঁকড়ে ধরে ভাসতে ভাসতে আশ্রয়ের অপেক্ষায় ছিলেন অভিনেত্রী ডরোথি গিবসন। সেই চরম অপেক্ষার সময়ে তিনি ডুবে যাননি, তিনি জীবনস্রোতে ফিরে এসেছিলেন। তুলনায় আমাদের এই সংশয় জীবনে যে অপেক্ষা, স্বাভাবিক জীবনে ভেসে ওঠার যে আকুলতা তা আকালের সিনেমার মতো। আমরা এখন অপেক্ষায় আছি -- অপেক্ষায় ঘুমোচ্ছি, অপেক্ষায় ভাবছি আরও কতদিনের অপেক্ষা!
     রবীন্দ্রনাথ বললেন, "টাইটানিক জাহাজ ডোবার ঘটনায় আমরা এক মুহূর্তে অনেকগুলি মানুষকে মৃত্যুর সম্মুখে উজ্জ্বল আলোকে দেখিতে পাইয়াছি। ইহাতে কোনো একজন মাত্র মানুষের অসামান্যতা প্রকাশ হইয়াছে এমন নহে। সকলের চেয়ে আশ্চর্য এই যে, যাহারা লক্ষ্মীর ক্রোড়ে লালিত ক্রোড়পতি, যাহারা টাকার জোরে চিরকাল নিজেকে অন্য-সকলের চেয়ে বেশি বলিয়াই মনে করিয়া আসিয়াছে, ভোগে যাহারা বাধা পায় নাই এবং রোগে বিপদে যাহারা আপনাকে বাঁচাইবার সুযোগ অন্য সকলের চেয়ে সহজে লাভ করিয়া আসিয়াছে, তাহারা ইচ্ছা করিয়া দুর্বলকে অক্ষমকে বাঁচিবার পথ ছাড়িয়া দিয়া মৃত্যুকে বরণ করিয়াছে।" (রবীন্দ্র রচনাবলি, দশম, পৃ 865, জন্মশতবার্ষিক সং)
     আজকে করোনা ঝঞ্ঝায় পৃথিবী যখন মৃত্যু-সমুদ্রে কাত হয়ে ডুবে যাচ্ছে, তখন 1912 সালে ডুবন্ত টাইটানিক যাত্রীদের মতোও মনে হচ্ছে না নিজেদের। আমেরিকা, ইটালি, ইংল্যান্ড, ফ্রান্স এবং হাল আমলের ধনীর দেশ আরব সমাজও অর্থের বিনিময়ে জীবন রক্ষা করতে পারছে না। ধনী দরিদ্র নির্বিশেষে সকলেই এখন জীবন-সংশয়ে নিমজ্জিত।
     রবীন্দ্রনাথের "পথের সঞ্চয়" গৃহবন্দির দিনে "আমার সঞ্চয়" হয়ে গেল নিঃসংশয়ে।


------

Post a Comment

1 Comments

  1. Sompadok, Jalodorchi (rwitik tripati),ami ekhono tomar full postal address with pin-code pelam na...ami-o tomar patrikate kobita pathate chai...Amar contact no.9223767389/8420123148💐💐💐

    ReplyDelete